20 Nov 2017 : সিলেট, বাংলাদেশ :     |Bangla Font Error | Login |

নির্বাচন আজ, বিশ্ববাসীর দৃষ্টি বৃটেনে সিলেটের রোশনারার ইতিহাস না আজমলের চমক

theresa may and corvine

স্টাফ রিপোর্টারঃ গণতন্ত্রের সূতিকাগার বৃটেনের নির্বাচন আজ। পরপর দুবার সন্ত্রাসী হামলার পর শক্তিশালী এ দেশের নির্বাচনকে ঘিরে সারা বিশ্বের চোখ এখন বৃটেনে। প্রধানমন্ত্রী থেরেসা মে আবারও ক্ষমতায় ফিরবেন, নাকি লেবার নেতা জেরেমি করবিন নতুন প্রধানমন্ত্রী হবেন আজ সে সিদ্ধান্ত জানাবেন যুক্তরাজ্যের ভোটাররা। শুক্রবার স্থানীয় সময় সকাল নাগাদ জানা যাবে কে হচ্ছেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী। এছাড়া লন্ডন প্রবাসী অধ্যুষিত সিলেট বাসীর চোখও আজ সেখানে। সিলেটের রোশনারা ইতিহাস গড়ছেন নাকি চমক দেখাবেন আজমল মাশরুর।
সর্বশেষ জরিপ বলছে, কনজারভেটিভ পার্টি ও লেবার পার্টির ব্যবধান এখন ১ শতাংশের কম। লড়াইটা হতে পারে বেশ হাড্ডাহাড্ডি। প্রধানমন্ত্রী থেরেসা মে প্রতিশ্রুতি দিয়েছেন, ক্ষমতায় ফিরলে তিনি ব্রেক্সিটের (ইইউর সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ) পূর্ণ বাস্তবায়ন করবেন। অন্যদিকে লেবার নেতা জেরেমি করবিন সাত বছর ধরে ক্ষমতাসীন কনজারভেটিভদের কৃচ্ছ্রসাধন নীতিকে চ্যালেঞ্জ করে জনকল্যাণমুখী সমাজতান্ত্রিক রাষ্ট্র গঠনের এক বৈপ্লবিক প্রতিশ্রুতি দিয়েছেন। স্বাস্থ্য ও শিক্ষা খাতে আরও বেশি ব্যয়ের ঘোষণা দিয়েছেন তিনি। থেরেসা কিংবা করবিন যিনিই প্রধানমন্ত্রী হোন, নির্বাচনের পর যুক্তরাজ্যের বর্তমান চরিত্র যে আর টিকে থাকবে না, তা অনেকটাই নিশ্চিত।
আজ ভোট গ্রহণ স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয়ে চলবে রাত ১০টা পর্যন্ত। ভোটার ৪ কোটি ৭ লাখের মতো। নির্বাচনের আগে বুধবার শেষ মুহূর্তের প্রচারণার ব্যস্ত ছিল ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি ও প্রধান বিরোধী দল লেবার পার্টি।
এদিকে, সারা বিশ্বের ন্যায় সিলেটবাসীর দৃষ্টিও আজ বিলেতে। কারন সিলেটের দুই আলোকিত সন্তান এবারো লড়ছেন একই আসনে। তারা দুজনেই একে অপরের প্রতিদ্বন্ধি। এরমাঝে একজন বিশ্বনাথের মেয়ে বর্তমান এমপি রোশনারা আলী ও পার্শ্ববর্তী উপজেলা ছাতকের ছেলে আজমল মাশরুর। তবে । তিনবারের জয়ের মালা পরে রোশনারা আলীর সামনে ইতিহাস গড়ার হাতছানি। অন্যদিকে আজমল মাশরুরও দুবারের এমপি রোশনারাকে হারিয়ে চমক দেখানোর অপেক্ষায়।
এদিকে, এই দুজন ছাড়াও বরাবরের মতো এবারো বিভিন্ন দলের হয়ে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ধুত ১৪ ব্রিটিশ। ১৪ জনের মধ্যে ৮ জন লড়ছেন প্রধান বিরোধী দল লেবার পাটির্র হয়ে। আর লিবারেল ডেমোক্রেট ও ফ্রেন্ডস্ পার্টির হয়ে লড়ছেন একজন করে। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন অন্য ৪ জন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী লেবার পার্টির বাঙালি প্রার্থীরা হলেন, বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে রুশনারা আলী, হ্যাম্পস্ট্যাট অ্যান্ড কিলবান আসনে টিউলিপ রেজওয়ান সিদ্দিক, ইলিং সেন্ট্রাল ও একটন আসনে রুপা হক, ওয়েলউইন অ্যান্ড হ্যাটফিলড আসনে আনোয়ার বাবুল মিয়া, বেকেনহাম আসনে মেরিনা আহমদ, সাউথ থেনেট আসনে রওশন আরা, স্কইল্যান্ডের এডিনবারা সাউথ ওয়েস্ট আসনে ফয়সল চৌধুরী এমবিই ও পোর্টস মাউথ নর্থ আবদুল্লাহ রুমেল খান এবং স্বতন্ত্র ৪ প্রার্থী হলেন, বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে সুনামগঞ্জের ছাতক উপজেলার কৃতী সন্তান আজমল মাশরুর, পপলার অ্যান্ড লাইম হাউজ আসনে ওলিউর রহমান, ইয়ার্ডলি, বার্মিংহাম আসনে আবু নওশাদ ও ইস্টহাম আসনে ব্যারিস্টার মির্জা জিল্লুর। লিবারেল ডেমোক্রেটিক পার্টির হয়ে ফরেস্ট আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাজু মিয়া আর ইস্টহ্যাম আসনে ফ্রেন্ডস পার্টির হয়ে লড়ছেন আফজল চৌধুরী।
গত ১৮ এপ্রিল হঠাৎ আগাম নির্বাচনের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। চলতি মাসের ৮ জুন এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়া কথা রয়েছে। ২০১৫ সালের নির্বাচনে লেবার পার্টির হয়ে লড়েছিলেন পাঁচজন ব্রিটিশ বাংলাদেশি। এদের মধ্যে তিন জনই জয়ী হন।
গতবারের বিজয়ীদের মধ্যে সিলেটের মেয়ে রুশনারা আলী, বঙ্গবন্ধুর নাতনি ও শেখ রেহেনার মেয়ে টিউলিপ সিদ্দিক ও রুপা হক। এবারও তারা লেবার পার্টির মনোনয়ন পেয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ।
গত ১৮ এপ্রিল হঠাৎ আগাম নির্বাচনের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। । নির্বাচন ঘোষনার পর দুটি সন্ত্রাসী হামলায় নির্বাচন নিয়ে অনিশ্চিয়তা দেখা দিলেও তেরেসা ফের ঘোষনা দেন নির্বাচন হবেই।

(852 বার পড়া হয়েছে)

(Visited 1 times, 1 visits today)