28 Jul 2017 : সিলেট, বাংলাদেশ :     |Bangla Font Error | Login |

জাতীয় কবি নজরুলের ১১৭তম জন্মবার্ষিকী আজ

kazi nazrul islam
নিজাম উদ্দীন সালেহ: আজ ১১ জ্যৈষ্ঠ, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী। বিদ্রোহী কবি নজরুল তৎকালীন অবিভক্ত ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। নজরুল তাঁর কবিতা ও প্রবন্ধে বাংলাদেশসহ গোটা বিশ্বের অবহেলিত, নির্যাতিত ও নিপীড়িত মানুষের দুঃখ দুর্দশার চিত্র তুলে ধরেছেন। তিনি সাম্য ও মানবতার কবি হিসেবে বিশেষভাবে পরিচিত। যখন রবীন্দ্রনাথ ঠাকুর বাংলাদেশের বিশাল জনগোষ্ঠী মুসলমানদের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তার কবিতা ও অন্যান্য সাহিত্যকর্মে ন্যায় সংগতভাবে উপস্থাপন ও প্রতিফলিত করতে কার্পণ্য করেছেন, তখন মানবতার কবি নজরুল এই ভূখন্ডের হিন্দু-মুসলমান সকল সম্প্রদায়কে সমান গুরুত্ব দিয়েছেন, একই দৃষ্টিতে দেখেছেন সবাইকে। তার শ্যামা সঙ্গীত এবং কবিতা হিন্দু পৌরানিক উপমা ও সংস্কৃতি এর প্রকৃষ্ট উদাহরণ।
নজরুল ইসলামী রেনেসাঁ ও জাগরণেরও কবি। তার কবিতা তৎকালীন ঘুমন্ত মুসলিম সমাজকে জাগাতে সাহায্য করেছিলো। ঔপনিবেশিক ব্রিটিশ শাসকগোষ্ঠীর মসনদ কেঁপে ওঠেছিলো তাঁর জ্বালাময়ী কবিতার বিদ্রোহাত্মক বাণী, ছন্দ ও ধ্বনিতে। বিদ্রোহী কবি হিসেবে সমধিক পরিচিত হলেও প্রেমের কবি হিসেবেও তিনি জনপ্রিয়। তার প্রেমের কবিতা ও সংগীত যে কোন পাষাণ হৃদয় মানুষের হৃদয় স্পর্শ করতে সক্ষম। নজরুলের কাব্যগ্রন্থের মধ্যে অগ্নিবীনা, সর্বহারা, বিষের বাঁশি বিশেষভাবে উল্লেখযোগ্য।
‘রাজবন্দীর জবানবন্দী’ তার অগ্নি¯্রাবী প্রবন্ধ গ্রন্থ। নজরুল ছোটগল্প ও উপন্যাসও রচনা করেছেন। বাংলা সাহিত্য অপরিমিতভাবে সমৃদ্ধ হয়েছে তার কবিতা, প্রবন্ধ, গল্প ও অন্যান্য সাহিত্য কর্মে। জাতীয় কবির জন্মবার্ষিকীতে আমাদের সকৃতজ্ঞ অভিনন্দন ও ভালোবাসা। (624 বার পড়া হয়েছে)

(Visited 1 times, 1 visits today)