20 Nov 2017 : সিলেট, বাংলাদেশ :     |Bangla Font Error | Login |

ঢাকা বইমেলায় সিলেটের লেখকদের সাড়া জাগানো বই

saleh vaiআবু বকর সিদ্দিক: ফেব্রুয়ারি মাস এলেই বাঙালি জাতি যেমন গর্ব করেন, তেমনি শোকে মুহ্যমান হন। শহীদদের প্রতি জাতি শ্রদ্ধা জানান, স্মরণ করেন গভীর ভালোবাসায়। শুধু কি তাই? ফেব্রুয়ারি আসলে এখন দেশজুড়ে বসে বইমেলার। রাজধানীর বাংলা একাডেমীর মাসব্যাপী বই মেলার পাশাপাশি দেশের বিভিন্ন জেলা, উপজেলায়ও এখন মিলনমেলা হয় বইপ্রেমী লেখক-পাঠকদের। নতুন বই, নতুন কথা আর চিন্তার বিকাশ ঘটাতে প্রতিবারই ফেব্রুয়ারি মাসজুড়ে চলে বইমেলা। এবারও ব্যতিক্রম হয়নি। দেশের প্রথিতযশা লেখকদের লেখনি নতুন প্রজন্মকে আলোড়িত ও আন্দোলিত করছে। নতুন পথ দেখাচ্ছে।
তবে বই প্রকাশ ও রচনা করতে এবারও এগিয়ে আসছেন নতুন মুখ। তারা তাদের গ্রন্থে সুন্দর ও সমৃদ্ধ পথ চলায় আগামী প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছেন তাদের লেখনিতে।
অন্যান্য বছরের মতো এবারও সিলেটের সাংবাদিক, লেখক ও কবি, সাহিত্যিকরা নতুন বই উপহার দিয়ে চমক দেখিয়েছেন। নবীন-প্রবীন এসব লেখকেরা রাজধানীর বাইরের শহর সিলেট অবস্থান করে জাতীয়ভাবে অবদান রেখে চলেছেন। নতুন চিন্তার খোরাক জুগিয়েছেন। সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে সিলেটের প্রবীন সাংবাদিক, কবি নিজাম উদ্দিন সালেহ’র ব্যক্তিগত সাংবাদিকতা গ্রন্থটি। ভার্চুয়াল জগতের বিভিন্ন অ্যাপস ব্যবহারকারীদের জন্য তিনি নবদিগন্ত সৃষ্টিকারী তথ্য উপস্থাপন করেছেন তার গ্রন্থে। লেখকের দাবী যা গত এক দশকে এশিয়া মহাদেশে এ বিষয়ে লেখা প্রথম গ্রন্থ। শব্দকোষ প্রকাশনী থেকে প্রকাশিত বইটি পাওয়া যাচ্ছে ঢাকা বইমেলা, সিলেটের নিউনেশন লাইব্রেরী ও অন্যান্য বইমেলায়। সিলেটের সাহিত্যাঙ্গণের পরিচিত মুখ, গল্পকার সেলিম আমংয়ালের এবারও ‘মরা গাঙে জল’ নামে উপন্যাস বেরিয়েছে। প্রথম আলো বন্ধু সভার মেলায় এই গ্রন্থটি আনুষ্ঠানিকভাবে প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। চলতি মাসে কেমুসাস প্রাঙ্গণের মেলায়ও এই গ্রন্থটির পৃথক প্রকাশনা হবে বলে জানান লেখক। গল্পচ্ছলে সাংবাদিকতার বাস্তব অভিজ্ঞতা সম্বলিত ‘গল্পে গল্পে সাংবাদিকতা’ নামে বই লিখেছেন একাত্তর টিভি সিলেটের ব্যুরো প্রধান, মেধাবী সাংবাদিক ইকবাল মাহমুদ। তিনি জানিয়েছেন, ঢাকা বই মেলার চৈতন্য প্রকাশনীতে কাল থেকেই পাওয়া যাবে বইটি। এই গ্রন্থটিতে তিনি তরুণ সাংবাদিকদের জন্য প্রচলিত সাংবাদিকতার শিক্ষনের বাইরে গল্পের মাধ্যমে নতুন ধারার কিছু বাস্তব তথ্য চিত্র উপস্থাপন করেছেন। ‘যতিহীন ভালোবাসা’ নামের ছোট গল্পের বই লিখেছেন সুনামগঞ্জের তরুণ কবি মিনহাজ ফয়সল। তিনি জানিয়েছেন তার এই গ্রন্থটি ঢাকা বই মেলা ও সিলেটের প্রথম আলো বন্ধুসভার মেলা ও অন্যান্য মেলায় পাঠকদের বেশ নজর কেড়েছে। বিশেষ করে তরুণরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাড়া দিয়েছেন। তিনি এই উপন্যাসে পরিবার, সমাজ ও দেশের প্রতি কিভাবে নিখাঁদ ভালোবাসা যায় সেই সব গল্প ফুটিয়ে তুলেছেন। নাগরি প্রকাশন থেকে প্রকাশিত বইটি বাংলা একাডেমীর বই মেলার ৩৭৭ নং স্টল, সিলেটে জসিম বুক হাউস এবং (২১-৩০) ফেব্রুয়ারি সুনামগঞ্জের জুবিলী ও বিদ্যালয় মাঠের বইমেলায় পাওয়া যাবে। সুনামগঞ্জের হাওরপাড়ের কন্যা সাবিনা আনোয়ার ‘নিভৃত স্বপ্ন এবং, কবিতা গ্রন্থ নিয়ে ঢাকা বই মেলায় হাজির হয়েছেন। চৈতন্য প্রকাশনী থেকে তার এই কবিতা বইটি বেশ ভালো পাঠক টানতে পেরেছে বলে জানা তিনি। সুনামগঞ্জের হাসন নগর এলাকার এই কবি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত থেকে সমাজের জন্য অবদান রেখে চলেছেন। কবিতা, গল্প, আর সমসাময়িক নানান বিষয় নিয়ে লেখকদের আহ্বান আমাদের নতুন পথ ও দিক নির্দেশনা দিয়ে যায়। ধ্রুব সত্য এই কথাটির প্রমাণ দিতে বা তথ্য প্রযুক্তির এই রমরমা সময়ে ভার্চুয়াল জগতে নতুন দিগন্ত সৃষ্টির কথা উল্লেখ রয়েছে ব্যক্তিগত সাংবাদিকতা গ্রন্থে। এ গ্রন্থটি সম্পর্কে নিজাম উদ্দিন সালেহ জানান, এক দশক আগে ব্যক্তিগত সাংবাদিকতা নিয়ে আমেরিকায় কিছু সাংবাদিক দ্বিধাপূর্ণ কিছু বক্তব্য উপস্থাপন করলেও পূর্ণাঙ্গ কোন রূপ দিতে পারেননি। তিনি জানান, সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন অ্যাপস ব্যবহারকারীগণ কিভাবে তাদের বক্তব্য লেখনির মাধ্যমে নিজেকে একজন ভার্চুয়াল সাংবাদিক বা শক্তিশালী লেখনির প্রকাশ ঘটাতে পারেন, সেই সম্ভাবনার দৃষ্টান্ত তিনি এই প্রথমবার উপস্থাপন করেছেন। শব্দকোষ প্রকাশনী থেকে প্রকাশিত গ্রন্থটি ঢাকা বইমেলায় বেশ সাড়া জাগিয়েছে এবং নতুন করে ভাবনার জন্ম দিয়েছে বলে জানান তিনি। বইটি রচনা করতে পারায় তিনি মহান আল্লাহর নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন। (1104 বার পড়া হয়েছে)

(Visited 1 times, 1 visits today)