25 Apr 2014 : সিলেট, বাংলাদেশ :     |Bangla Font Error | Login |

পিআইবি ও সেভ দ্য চিলড্রেনের বিশেষ সম্মাননা পেল দৈনিক জালালাবাদ

Sishu
স্টাফ রিপোর্টার ঃ ২১ বছরের পথচলায় সাফল্যের আরেকটি দরজায় পৌঁছেছে দৈনিক জালালাবাদ। এবার দেশের শীর্ষ ২৬টি আঞ্চলিক পত্রিকার প্রথম সারিতে স্থান করে নিয়েছে দৈনিক জালালাবাদ। প্রতি সপ্তাহে আকর্ষণীয় ও সৃজনশীল শিশু পাতা ‘সপ্তডিঙ্গা’ প্রকাশের জন্য পিআইবি (প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ) ও সেভ দ্য চিলড্রেনের বিশেষ স্বীকৃতি পেয়েছে সিলেটবাসীর এই প্রিয় মুখপত্র।
বৃহস্পতিবার ঢাকায় অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে দৈনিক জালালাবাদকে বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডাঃ ক্যাপ্টেন (অবঃ) মজিবুর রহমান ফকিরের হাত থেকে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন ‘সপ্তডিঙ্গা’র বিভাগীয় সম্পাদক আহবাব মোস্তফা খান। পিআইবির সম্মেলন কক্ষে পিআইবি ও সেভ দ্য চিলড্রেন যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বৈশাখী টেলিভিশনের প্রধান নির্বাহী ও দেশের শীর্ষ পর্যায়ের সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল, সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তা লিয়ানা জে জারটেস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গোলাম রহমান ও দৈনিক যুগান্তরের প্রধান সহ সম্পাদক রফিকুল হক ‘দাদু ভাই’। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর।
প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, শিশুরাই জাতির ভবিষ্যত কর্ণধার। শিশুদের বাদ দিয়ে উন্নয়ন সফল হতে পারে না। তাই সংবাদপত্রে শিশুদের বিষয়কে গুরুত্ব দিতে হবে। শিশুদের সৃজনশীলতা বিকাশের সুযোগ দিতে হবে। তাদের প্রতিভাকে ছোট করে দেখলে চলবে না। এক্ষেত্রে সংবাদপত্রের ভূমিকা অপরিহার্য।
বিশেষ অতিথির বক্তব্যে মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, জাতীয় সংবাদপত্রে শিশুদের মতই অবহেলিত ‘শিশুপাতা’। অথচ পত্রিকার একটি বড় পাঠক হচ্ছে শিশুরা। এক্ষেত্রে আঞ্চলিক সংবাদপত্রগুলো শিশুদের পাতা বের করে যে ভূমিকা রাখছে তা অতুলনীয়। তিনি বলেন, শিশুপাতা রঙিন করতে হবে এবং তাতে শিশুদের লেখা ছাপাতে হবে। তাহলে পত্রিকায় শিশু পাঠকপ্রিয়তা বাড়বে।
লিয়ানা জে জারটেস বলেন, সেভ দ্য চিলড্রেন যে উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছে তা বাস্তবায়নে আঞ্চলিক সংবাদপত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
রফিকুল হক দাদু ভাই বলেন, সুন্দর আগামী গড়তে শিশুদের গুরুত্ব দিতে হবে। তাদের প্রতিভার বিকাশ ঘটানোর সুযোগ সৃষ্টি করতে হবে।
পিআইবি কর্মকর্তা নাফিসা রহমানের পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সেভ দ্য চিলড্রেন এর কর্মকর্তা কাজী এমদাদুল হক, দৈনিক সিলেটের ডাকের সাহিত্য সম্পাদক আব্দুল মুকিত অপি প্রমুখ। অনুষ্ঠানে সেভ দ্য চিলড্রেনের অফিসার আবেদাতুল ফাতেমাসহ সাংবাদিক, সাহিত্যিক ও শিশু সংগঠকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দৈনিক সিলেটের ডাক ও রংপুরের দৈনিক দাবানলও শিশু পাতা পুরস্কার লাভ করে। এছাড়াও দৈনিক উত্তর পূর্ব সম্মাননায় ভূষিত হয়।
উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে দেশের ২৬টি আঞ্চলিক দৈনিকের শিশু পাতার বিভাগীয় সম্পাদকদের ঢাকায় প্রশিক্ষণ দেয় পিআইবি ও সেভ দ্য চিলড্রেন। সেসময় ঘোষণা দেয়া হয় প্রতি বছর সেরা শিশু পাতা পুরস্কার দেয়া হবে। তারই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দৈনিক জালালাবাদের ‘সপ্তডিঙ্গা’ সহ অংশগ্রহণকারী সকল দৈনিকের শিশুপাতা প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করা হয়। এতে ‘সপ্তডিঙ্গা’ বিশেষভাবে প্রশংসিত হয়। (145 বার পড়া হয়েছে)